বৃষ্টি রহস্য এবং আমরা






              সে বার যখন বৃষ্টি এসেছিল মুষল ধারায়
              আমি বলেছিলাম দেখ আকাশের কান্না ,
              কতটা কষ্টে আকাশ কাঁদতে পারে তা কি তুমি জানো ?
              তুমি আমাকে থামিয়ে উচ্চস্বরে হেসে বলেছিলে
              তুমি কোথায় দেখলে কান্না ? এ যে বৃষ্টি ,
              প্রকৃতির এক অপরূপ অনাবিল সৃষ্টি ;
              বোকা আকাশ কি কখনো কাঁদতে জানে নাকি ?
              আমি চুপ করে জানালার পাশে দারিয়ে ছিলাম
              বাহিরে তাকিয়ে বৃষ্টি দেখছিলাম , 
              কোন উত্তর দিইনি সেদিন তোমার প্রশ্নের ...
              হয়তো সেদিন কোন উত্তর জানাবার ইচ্ছে ছিলোনা আমার ;  
              কিন্তু আমি জানতাম আকাশেরও কিছু কষ্ট থাকে
              থাকে কিছু যন্ত্রণা , ক্ষোভে ,গর্জনে উন্মাদ হয়ে
              এক সময় অঝোর ধারায় বৃষ্টি হয়ে কাঁদে ।
              এখন তুমিও জানো , আকাশের কিছু দুঃখ আছে
              এখন তুমিও কষ্ট পাও অঝোরে বৃষ্টি ঝরলে , 
              আনমনে জানালার পাশে দাড়িয়ে ডুবে যাও অদূরে ;
              অবিরাম বৃষ্টির ধারায় খুঁজে ফেরো অনেক প্রশ্নের উত্তর ... 
              সরল ,গড়ল , পাওয়া না পাওয়ার আরও অনেক
             পার্থিব অথবা অপার্থিব প্রশ্ন এসে তোমার মনের জানালায় উঁকি দেয় ,
              আকাশের মত তুমিও কষ্ট পাও , মনের আকাশে জমে কালো মেঘ 
              তোমারও চোখের কার্নিশ গড়িয়ে ঝরে অঝোর শ্রাবণ । 
              শুধু আজ আমি আর নেই তোমার পাশে ... 
              সময়ের ব্যবধানে আমাদের গন্তব্যরা হারিয়েছে  ঠিকানা 
              খোলা জানালা , অবিরাম বৃষ্টি সব কিছু আগের মতই এখনো , 
              রদ-বদলের স্রোতে ভেসে গেছি শুধু আমরা দুজনে ।
              জানালার গ্রিল ধরে একা একা এখন তোমার বৃষ্টি দেখো 
              আর অদূর অতীতের ম্রিয়মাণ ভাবনার অতলে ডুবে যাও , 
              জানালার পাশে একা একা আমার পাথরের মত দাড়িয়ে থাকা 
              হাত বাড়িয়ে আর ছুঁয়ে দেখা  হয়না আকাশের জল রঙা কান্না ,
              এখন তুমি বেশ ভালোই জানো বৃষ্টি রহস্য , চিনতে শিখেছ
              বৃষ্টির জল রঙ , কালো মেঘদের অর্থ । 



                                  নির্জন আহমেদ অরণ্য 

Penulis : Unknown ~ Sebuah blog yang menyediakan berbagai macam informasi

Artikel বৃষ্টি রহস্য এবং আমরা ini dipublish oleh Unknown pada hari Friday 27 January 2012. Semoga artikel ini dapat bermanfaat.Terimakasih atas kunjungan Anda silahkan tinggalkan komentar.sudah ada 0 komentar: di postingan বৃষ্টি রহস্য এবং আমরা
 

0 comments:

Post a Comment